Ramakrishna Sarada Mission:প্রব্রাজিকা অমলপ্রাণা মাতাজির জীবনাবসান, শোকস্তব্ধ সারদা মঠ

পল্লব হাজরা, দক্ষিনেশ্বর: দীর্ঘ দিন ধরে শারীরিক ভাবে অসুস্থ ছিলেন শ্রী সারদা মঠ(Shri Sarada Math) ও রামকৃষ্ণ সারদা মিশনের (Ramakrishna Sarada Mission) সাধারণ সম্পাদিকা পব্রাজিকা অমলপ্রাণ মাতাজি(Pravrajika Amalaprana Mataji)। বয়সজনিত কারণে দক্ষিণ কলকাতার রামকৃষ্ণ মিশন সেবা প্রতিষ্ঠানে চিকিৎসাধীন ছিলেন মাতাজি। রবিবার রাতে দক্ষিনেশ্বর শ্রী সারদা মঠে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালীন তাঁর বয়স হয়েছিল ৯২বছর। খবর পেয়ে রবিবার রাত থেকেই শেষ শ্রদ্ধা জানাতে মঠে  ভিড় করেন ভক্তরা।

ভক্তদের শ্রদ্ধা জানানোর সুযোগ করে দিতে সোমবার সকালে দক্ষিনেশ্বর (Dakhineswar) এর প্রধান কার্যালয় বিদ্যালয়ের প্রাঙ্গণে মাতাজির নশ্বর দেহ শায়িত থাকে। অবশেষে ভক্তদের চোখের জলে বিদায় জানিয়ে সকাল ১১ টা নাগাদ কাশীপুর শ্রীশ্রী রামকৃষ্ণ মহাশ্মশানে শেষকৃত্য সম্পন্ন হয়।

মঠ সূত্রে খবর , চলতি বছরে ২২ অক্টোবর বুকে ব্যথা ও শ্বাসকষ্ট অনুভব করায় মাতাজিকে হাসপাতালে ভর্তি করা হয়। ২০ ডিসেম্বর শারীরিক পরিস্থিতি অবনতি হওয়ায় ভেন্টিলেশনে রেখে শুরু হয় চিকিৎসা প্রক্রিয়া। শুরু হয় ডায়লাসিস। সূত্রের খবর রবিবার মঠে আসার ইচ্ছে প্রকাশ করেন তিনি।ভেন্টিলেশন সাপোর্টে(ventilation support) মঠে নিয়ে আসা হয়। এদিন রাত ৮:১২ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

১৯৩১ সালে দক্ষিণ ভারতের মহীশূরে জন্ম। মহীশূর বিশ্ববিদ্যালয় ইতিহাসে স্বর্ণপদকে পেয়ে স্নাতক হয় অমলপ্রাণ মাতাজি। জ্যোতিশ্বরানন্দের কাছে দীক্ষা নিয়ে ১৯৫৭ সালে তিনি সারদা মঠে যোগ দেন। বিভিন্ন সময় মঠের নানান দায়িত্ব সামলেছেন। ১৯৯৯ সালের আগস্ট মাসে প্রব্রাজিকা মোক্ষপ্রাণা মাতাজির প্রয়াণের পর তিনি এতদিন সামলেছেন শ্রী সারদা মঠ ও রামকৃষ্ণ সারদা মিশনের সাধারণ সম্পাদিকার পদ।

Google news