T20 Captaincy: টি২০ দলের অধিনায়ক হিসেবে হার্দিকের প্রতিদ্বন্দ্বী হয়ে উঠতে পারেন শুভমান

বারবাডোসে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে টিম ইন্ডিয়া রোহিত শর্মার অধিনায়কত্বে (T20 Captaincy) ১১ বছর পর আইসিসি ট্রফির খরা কাটিয়েছে। টি২০ ক্রিকেট থেকে অবসরের ঘোষণা করেছেন বিরাট কোহলি, রোহিত শর্মা ও রবীন্দ্র জাদেজা। এর পাশাপাশি ওপেনার, ৩ নম্বর এবং দলের অধিনায়ক সহ বাঁ-হাতি অলরাউন্ডারের জায়গা খালি হয়েছে। এক সপ্তাহ আগের এই ঘটনার পর ভবিষ্যৎ নিয়ে ভাবছে টিম ম্যানেজমেন্ট। জিম্বাবুয়েতে একটি নতুন ভারতীয় দল গিয়েছে এবং বিসিসিআই এই দল থেকেই তিন বিকল্প খোঁজার চেষ্টা করছে। বেশিরভাগ ফোকাস টি২০ দলের অধিনায়কত্বের দিকে।

Agency News | Hardik Pandya, Shubman Gill Likely To Be Rested for Ireland  T20Is | LatestLY

শুভমান গিল ইতিমধ্যেই তাঁর ব্যাটিং দক্ষতার প্রমাণ দিয়েছেন। তিনি ভারতের টি২০ এবং ওডিআই দলের অবিচ্ছেদ্য অংশ ছিলেন। তবে, তাঁর ব্যাট কিছু সময়ের জন্য নীরব ছিল, যার কারণে তিনি টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে জায়গাও পাননি। এবারও নিজেকে প্রমাণ করার সুযোগ পেয়েছে তারা। প্রথমবার ভারতীয় দলের অধিনায়কত্ব (T20 Captaincy) করবেন শুভমান। যদি তিনি বিম্বাবুয়েতে ভাল ব্যাটিংয়ের পাশাপাশি অধিনায়ক হিসেবেও সফল হতে পারেন, তাহলে তিনি টি২০ দলের অধিনায়ক হিসেবে বড় দাবিদার হয়ে উঠতে পারেন।

Zimbabwe vs India T20I series 2024: Schedule, Squads, Broadcast, Live  Streaming, and More

শুভমান জিম্বাবুয়ের বিরুদ্ধে পাঁচ ম্যাচের সিরিজে ভাল ফল করতে পারলে, ইতিমধ্যেই টি২০ দলের অধিনায়কত্বের দাবিদার হার্দিক পান্ডিয়ার প্রতিদ্বন্দ্বী হয়ে উঠতে পারেন। এর সবথেকে বড় কারণ হল, পান্ডিয়ার চোট প্রবণতা। চোটের কারণে প্রায়শই দলের বাইরে থাকেন পান্ডিয়া। এমন পরিস্থিতিতে রোহিত শর্মার জায়গায় একজন মজবুত বিকল্পের খোঁজ করছে বিসিসিআই। ফিটনেস থেকে শুরু করে ব্যাটিং পর্যন্ত গিল বিসিসিআই-এর সমস্ত মাপকাঠিতে মানানসই। এছাড়াও, তিনি অল্প বয়সেই ভারতীয় ক্রিকেটের একটি বড় মুখ হয়ে উঠেছেন।

Shubman Gill T20 Record Century: এক সেঞ্চুরি-অনেক রেকর্ড, বিরাট, রোহিতদের  পিছনে ফেলে নয়া সেনশেন শুভমান - shubman gill t20 record century in all  formats of cricket ind vs nz match highest t20

৬ জুলাই থেকে জিম্বাবুয়ের মাটিতে ৫ ম্যাচের টি২০ সিরিজ খেলবে ভারত। প্রথমবার আন্তর্জাতিক ক্রিকেটে ভারতীয় দলকে নেতৃত্ব (T20 Captaincy) দেবেন শুভমান গিল। ২০২৪ আইপিএল-এ দলের অধিনায়ক হার্দিক পান্ডিয়া চলে যাওয়ার পর তিনি গুজরাট জায়ান্টসের অধিনায়কত্বের দায়িত্ব পালন করেছিলেন। যদিও অধিনায়ক হিসেবে এই মরশুম তাঁর জন্য ভালো ছিল না। শুভমানের নেতৃত্বে গুজরাট কেবল ৫টি ম্যাচ জিততে পেরেছিল, যার কারণে তারা প্লে-অফের জন্য যোগ্যতা অর্জন করতে পারেনি। এর আগে তিনি ভারতীয় অনূর্ধ্ব-১৯ দলের সহ-অধিনায়ক ছিলেন। আগে ২০১৯ সালে তাঁকে ঘরোয়া ক্রিকেটে দিলীপ ট্রফি ইন্ডিয়া ব্লু দলের অধিনায়ক করা হয়। দেওধর ট্রফিতে ভারত সি দলের অধিনায়কও ছিলেন তিনি।

Shubman Gill reveals his learnings from India's modern-day greats Virat  Kohli and Rohit Sharma – ODI World Cup 2023 | Cricket Times

জিম্বাবুয়ের বিরুদ্ধে সিরিজের আগে শুভমান গিল নিজেই রোহিত শর্মার জায়গায় নেওয়ার ইচ্ছা প্রকাশ করেছিলেন। সংবাদ সম্মেলনে গিল বলেছিলেন, টি২০-তে রোহিত শর্মা ওপেন করতেন। টি২০ বিশ্বকাপে বিরাট কোহলিও তার সঙ্গে ওপেন করেছেন। এখন তিনি টি-টোয়েন্টিতে ভারতীয় দলের হয়ে ওপেন করতে আগ্রহী। তবে, গিলের মতে, দুই খেলোয়াড়ের স্তরের সঙ্গে মেলানো কঠিন, তবে তিনি কোনও চাপ ছাড়াই এই চ্যালেঞ্জগুলি কাটিয়ে উঠতে প্রস্তুত।

Google news