T20 World Cup: এখন সব বিদেশী লিগে খেলতে পারবে না পাকিস্তানি খেলোয়াড়রা! কিন্তু কেন?

pakistani-players-wont-be-able-to-play-all-the-t20-league-as-pcb-enforce-two-noc-policy-strictly-after-t20-world-cup-flop-show

এখন সব বিদেশী লিগে খেলতে পারবে না পাকিস্তানি খেলোয়াড়রা, টি টোয়েন্টি বিশ্বকাপে (T20 World Cup) লজ্জাজনক খেলার পর খেলোয়াড়দের ওপর চাপাচাপি, একটা নিয়ম শত্রুতে পরিণত হয়েছে।

নিউ দিল্লি: যখনই পাকিস্তানি ক্রিকেট খারাপ পর্যায়ে যায় এবং আইসিসি টুর্নামেন্টে খারাপ পারফরম্যান্স দেখায়, তখনই পাকিস্তান ক্রিকেটে ভূমিকম্প হয়। পাকিস্তান ক্রিকেট বোর্ড কিছু বড় সিদ্ধান্ত নেয় যাতে উন্নতি করা যায় কিন্তু এখন পর্যন্ত এমন কিছু ঘটতে দেখা যায়নি। পাকিস্তান ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ (T20 World Cup) এর প্রথম রাউন্ড থেকে বাদ পড়েছে এবং এখন আবার পিসিবি খেলোয়াড়দের লাগাম টেনে ধরার মেজাজে রয়েছে।
এই খারাপ পারফরম্যান্সের পরে, পিসিবি তার খেলোয়াড়দের শুধুমাত্র দুটি বিদেশী লিগে খেলার অনুমতি দেওয়ার নিয়ম কঠোরভাবে প্রয়োগ করবে। শুক্রবার বৃষ্টির কারণে আয়ারল্যান্ড ও আমেরিকার মধ্যকার ম্যাচ শেষ হতে না হতেই টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার-৮ থেকে পাকিস্তানের বিদায় নিশ্চিত হয়ে যায়।

কি সেই নিয়ম?
পাকিস্তান ক্রিকেট বোর্ড একটি নিয়ম করেছে যে কেন্দ্রীয় চুক্তি এবং ঘরোয়া চুক্তির অধীনে থাকা খেলোয়াড়দের শুধুমাত্র দুটি বিদেশী লিগে খেলার জন্য এনওসি দেওয়া হবে। এ ছাড়া পাকিস্তান সুপার লিগেও খেলতে পারেন তিনি। আজম খান ও সাইম আইয়ুবকে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে খেলার জন্য এখনো এনওসি দেয়নি বোর্ড। তবে দুজনকেই তাদের ফ্র্যাঞ্চাইজি ধরে রেখেছে। তারা দুজনই পাকিস্তানের বিশ্বকাপ দলের সদস্য।
সংবাদ সংস্থা পিটিআই তার প্রতিবেদনে বোর্ডের একজন আধিকারিককে উদ্ধৃত করে বলেছে, “বাকি খেলোয়াড়দের জন্যও একটি স্পষ্ট বার্তা দেওয়া হয়েছে যে শুধুমাত্র দুটি এনওসি-র নিয়ম কেন্দ্রীয় চুক্তি এবং ঘরোয়া চুক্তির খেলোয়াড়দের জন্য প্রযোজ্য। এছাড়াও, বোর্ডের রয়েছে যে কোনো খেলোয়াড়ের এনওসি আপিল প্রত্যাখ্যান করার অধিকার বোর্ডের আছে যদি মনে হয় যে খেলোয়াড়ের কাজের চাপ অত্যধিক হয়ে যাচ্ছে এবং তার ফিটনেস ঝুঁকির মুখে পড়েছে।

কোন খেলোয়াড়রা?
সূত্রটি জানিয়েছে যে সম্প্রতি পাকিস্তানের লেগ স্পিনার উসামা মীরকে ভাইটালিটি ব্লাস্ট এবং দ্য হান্ড্রেডে খেলার জন্য বোর্ড এনওসি দিয়েছে এবং তাকে বলা হয়েছে যে তার কোটা শেষ হয়ে গেছে। সূত্রটি জানিয়েছে, “মীর বোর্ডকে বলেছিলেন যে তিনি বর্তমানে আন্তর্জাতিক ক্রিকেট থেকে মুক্ত এবং কোনও ঘরোয়া টুর্নামেন্ট নেই তাই তাকে ইংল্যান্ডে খেলার অনুমতি দেওয়া উচিত। এমন পরিস্থিতিতে তাকে এই সিদ্ধান্ত নিতে বলা হয়েছিল।” একটা হল বোর্ড, সেটা নয়।”
বোর্ড অন্যান্য সমস্ত ক্রিকেট বোর্ড এবং ফ্র্যাঞ্চাইজিগুলিকে বলেছে যে তারা যদি পিসিবি থেকে এনওসি পাওয়ার আগে খেলোয়াড়কে স্বাক্ষর করে তবে দায়ভার তাদের উপর থাকবে, পিসিবি নয়।

 

Google news