National Sports Day: কেন আজকের দিনে পালিত হয় জাতীয় ক্রীড়া দিবস, জেনে নিন এর ইতিহাস ও গুরুত্ব

দেশে ক্রীড়ার ঐতিহ্য উদযাপন এবং ভারতীয় ক্রীড়ার কিংবদন্তিদের প্রতি শ্রদ্ধা জানাতে ২৯শে আগস্ট জাতীয় ক্রীড়া দিবস (National Sports Day) পালিত হয়। এটি হকি কিংবদন্তি মেজর ধ্যানচাঁদের প্রতিও শ্রদ্ধাঞ্জলি। ২৯শে আগস্ট জাতীয় ক্রীড়া দিবসে ভারতীয় হকি কিংবদন্তি মেজর ধ্যানচাঁদের ১১৯তম জন্মবার্ষিকী পালন করা হয়।

মেজর ধ্যানচাঁদ ১৯০৫ সালের ২৯শে আগস্ট আহমেদাবাদের একটি রাজপুত পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর বাবা সমেশ্বর সিং-এর মতো তিনিও ভারতীয় সেনাবাহিনীতে যোগ দিয়েছিলেন এবং সেখানেই তিনি খেলাধুলার প্রতি আকৃষ্ট হন। কিংবদন্তি ভারতীয় হকি খেলোয়াড়ের আসল নাম ছিল ধ্যান সিং, তবে তিনি কেবল চাঁদের রাতে অনুশীলন করতেন এবং তাই তাঁর সতীর্থরা তাঁর নাম রেখেছিলেন ধ্যানচাঁদ।

Indian hockey team pays respect to Late Major Dhyan Chand in Delhi after  returning from Paris Olympics 2024 Photo Gallery | Indian Hockey Team: పతక  వీరులకు అఖండ స్వాగతం

২২ বছরের খেলয়াড়ি জীবনে তিনি (National Sports Day) ৪০০-র বেশি গোল করেন এবং দলকে তিনটি অলিম্পিক পদক এনে দেন। ২০০২ সালে দিল্লির জাতীয় হকি স্টেডিয়ামের নাম পরিবর্তন করে মেজর ধ্যানচাঁদ হকি স্টেডিয়াম রাখা হয়। ভারতীয় হকিতে তাঁর অবদানের জন্য তাঁকে পদ্মভূষণে ভূষিত করা হয়। তিনি কেবল মাঠে তাঁর বীরত্বপূর্ণ পারফরম্যান্সের মাধ্যমেই নয়, পরবর্তী বছরগুলিতে একজন কোচ হিসাবেও অবদান রেখেছিলেন। তিনি পাতিয়ালার ন্যাশনাল ইনস্টিটিউট অফ স্পোর্টসের প্রধান কোচ ছিলেন। এর পাশাপাশি প্রতি বছর ভারতীয় হকি কিংবদন্তি মেজর ধ্যানচাঁদের নামে ‘খেল রত্ন’ পুরস্কার দেওয়া হয়।

মেজর ধ্যানচাঁদের জন্মবার্ষিকী ভারতে জাতীয় ক্রীড়া দিবস (National Sports Day) হিসাবে পালিত হয়। এই দিনে শিশু ও যুবকদের জন্য ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হয় এবং তাদের মেজর ধ্যানচাঁদ সম্পর্কে অবগত করা হয়।

National Sports Day 2024 Why is National Sports Day celebrated on 29th  August every year, know the biggest reason here

২০২৪ সালের জাতীয় ক্রীড়া দিবসের (National Sports Day) থিম হল ‘ক্রীড়ার প্রচার এবং একটি শান্তিপূর্ণ ও অন্তর্ভুক্তিমূলক সমাজের জন্য’। এই থিমটি ব্যক্তিদের একত্রিত করার এবং সামাজিক বন্ধনকে শক্তিশালী করার উপায় হিসাবে খেলাধুলার গুরুত্বকে তুলে ধরে।

জাতীয় ক্রীড়া দিবস (National Sports Day) উপলক্ষে কেন্দ্রীয় যুব বিষয়ক ও ক্রীড়া ও শ্রম মন্ত্রী মনসুখ মান্ডভিয়া নাগরিকদের কমপক্ষে এক ঘন্টা বহিরঙ্গন খেলাধুলায় অংশ নেওয়ার আহ্বান জানিয়েছেন। চার বছর আগে জাতীয় ক্রীড়া দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শুরু করা ফিট ইন্ডিয়া মুভমেন্টে অংশ নেওয়ার জন্য নাগরিকদের প্রতি আহ্বান জানান মন্ত্রী।

Jay Shah extends wishes on National Sports Day | More sports News - Times  of India

 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০১৯ সালে জাতীয় ক্রীড়া দিবসে (National Sports Day) ইন্দিরা গান্ধী স্টেডিয়ামে ফিট ইন্ডিয়া মুভমেন্টের সূচনা করেছিলেন। এই পদক্ষেপের লক্ষ্য হল মানুষকে স্বাস্থ্যকর জীবনধারা গ্রহণ করতে অনুপ্রাণিত করা। এই আন্দোলন মানুষকে তাদের দৈনন্দিন জীবনে শারীরিক ক্রিয়াকলাপ এবং খেলাধুলাকে অন্তর্ভুক্ত করতে উৎসাহিত করে। এই আন্দোলন মানুষকে রোগ এড়াতে তাদের জীবনযাত্রায় ছোটখাটো পরিবর্তন আনতে সহায়তা করে। বিভিন্ন সংস্থা বিশেষ ফিটনেস প্রোগ্রাম এবং ক্রীড়া অনুষ্ঠানের আয়োজন করে এই দিনটি উদযাপন করে।

Google news