গুগল তথ্য চুরি করছে! প্রশ্নের মুখে সুন্দর পিচাই

সুন্দর পিচাই।

খবরএইসময়,নিউজ ডেস্কঃ বিশ্বের বাজারে একচেটিয়া আধিপত্য বিস্তারকারি গুগল, ফেসবুক, অ্যামাজন ও অ্যাপলের মতন সংস্থাকে মার্কিন কংগ্রেসের বিচার বিভাগীয় সাব-কমিটির প্রশ্নের মুখে পরতে হল। বাজার দখলের লড়াইয়ে কোনও অনৈতিক পন্থা নেওয়া হচ্ছে কিনা সবিস্তারে জানতেই এই ভার্চুয়াল কনফারেন্সে চার সংস্থার সিইও সুন্দর পিচাই, মার্ক জ়াকারবার্গ, জেফ বেজোস ও টিম কুক-কে প্রশ্ন করেছে বিচারবিভাগীয় কমিটির অ্যান্টি-ট্রান্স প্যানেল। তবে কনফারেন্সের সব আকর্ষণই ছিল গুগল কর্তা সুন্দর পিচাইকে ঘিরে।

উল্লেখ্য, গুগলের বিশ্বজোড়া বাজার। কোটি কোটি গ্রাহক। আর গুগলের বিরুদ্ধে অভিযোগ ওঠে বাজারে আধিপত্য কায়েম রাখতে তথ্য চুরি করছে এই সংস্থা। আর এই অভিযোগ তুলেছেন মার্কিন ডেমোক্র্যাট এবং অ্যান্টি-ট্রাস্ট সাবকমিটির চেয়ারম্যান ডেভিড সিসিলিন।

তিনি বলেছেন, গুগলের মতন তথ্যপ্রযুক্তির ব্যবসার এত বাড়বাড়ন্ত অথচ সেই ব্যবসা সম্পর্কে সবিস্তারে কোনও তথ্যই নেই মার্কিন ডেমোক্র্যাটদের কাছে। গ্রাহক টানতে অন্য ব্যবসায়ীদের সংস্থার থেকে রিভিউ চুরি করছে গুগল। আর এই নিয়েই সুন্দর পিচাইকে প্রশ্ন করা হয়, “কীভাবে বাজার দখলে রাখতে অন্য সংস্থার থেকে অনৈতিকভাবে তথ্য চুরি করতে পারে গুগল?”

জবাবে সুন্দর পিচাই বলেছেন, “গুগলের তথ্য চুরি করার দরকার পড়ে না। গুগলের মতন সংস্থা নিজেদের প্রযুক্তির মান ধরে রাখতে পারে। আমরা আমাদের সেরাটা দিয়ে নিজেদের স্ট্যান্ডার্ড ধরে রেখেছি। গ্রাহকদের মন জিততে অন্য সংস্থার থেকে তথ্য চুরি করার দরকার পড়ে না।”