বরাহনগরে “বিষ্ণু ধামে কালীর পুজো ” শুরু হল ‘হাওয়া সকাল’ – এর উদ্যোগে

পল্লব হাজরা, বরাহনগর: ভারতের চার ধামের মধ্যে অন্যতম একটি ধাম বদ্রীনাথ। উত্তরাখণ্ড রাজ্যের চামোলি জেলায় গাড়োয়াল পর্বতের কোলে অলকানন্দা নদীর তীরে অবস্থিত এই মন্দিরটি। যা সমুদ্রপৃষ্ঠ থেকে তিন হাজার একশো তেত্রিশ মিটার (১০,২৭৯ ফুট) উচ্চতায় এই মন্দিরটি অবস্থিত যেখানে পূজিত হন ভগবান শ্রীবিষ্ণু।

 এবার সেই ‘বিষ্ণু ধামে কালীর পুজো’ করতে  ৯৯ ফুট ব্যাসার্ধ এবং ৩৯ ফুট উচ্চতা বিশিষ্ট উত্তরাখণ্ড রাজ্যের বদ্রীনাথ ধামের আদলে বদ্রীনাথ মন্দির উপস্থাপন হয়েছে উত্তর শহরতলীর বরাহনগর ডানলপ ব্রিজের ধারে।      অষ্টম বর্ষের কালী পুজো উপলক্ষে বরাহনগর ‘হাওয়া সকাল’ দর্শনার্থীদের সামনে তুলে ধরেছেন এই বদ্রীনাথ মন্দির। এবছর তাদের ভাবনা ‘বিষ্ণু ধামে কালীর পুজো’। উত্তরশহরতলি বুকে ইতিমধ্যে দর্শনার্থীদের মনে আলাদা স্থান দখল করে নিয়েছে ‘হাওয়া সকাল’।

আজ মঙ্গলবার সন্ধ্যায় প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে মণ্ডপটির শুভ উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চিত্রপরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায়, দমকল মন্ত্রী সুজিত বসু, বরাহনগর বিধানসভার বিধায়ক তাপস রায়, ডেপুটি পুলিশ কমিশনার অজয় প্রসাদ, বরাহনগর থানার মুখ্য আধিকারিক দেবাশীষ পাহাড়ি। উপস্থিত ছিলেন বরাহনগর পুরসভায় কোঅর্ডিনেটর অঞ্জন পাল এবং দিলীপ নারায়ণ বসু সহ বিশিষ্ট ব্যক্তিত্বরা।

হাওয়া সকাল এর সম্পাদক সুশান্ত বোস জানান, বিষ্ণু ধামে শক্তির আরাধ্য দেবী মা কালীর পুজো করছেন তারা। উদ্বোধনের প্রথম দিনেই দর্শনার্থীদের যথেষ্ট দেখা মিলেছে। তবে করোনা আবহে সরকারি বিধিনিষেধ মেনেই মণ্ডপ তৈরি থেকে দর্শনার্থীদের প্রতি বিশেষ গুরুত্ব দিচ্ছে হাওয়া সকাল।

Google news