Copa America: মেসি-আলভারেজের গোলে ফাইনালে আর্জেন্টিনা

বিশ্ব চ্যাম্পিয়নদের বিরুদ্ধে খেলতে (Copa America) নামার আগে লড়াই দেওয়ার অঙ্গিকার করেছিল কানাডা। ম্যাচের শুরুটাও করে আক্রমণত্মকভাবেই। কিন্তু জুলিয়ান আলভারেজ-লিওনেল মেসিদের সামনে ফিকে হয়ে যায় সেই আক্রমণ। উল্টো অভিজ্ঞতার তেজ দেখিয়ে ম্যাচ নিজেদের করে নেয় আর্জেন্টিনা। উজ্জীবিত কানাডাকে উড়িয়ে দিয়ে চলতি কোপা আমেরিকার ফাইনাল নিশ্চিত করেছে তিনবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। যুক্তরাষ্ট্রের মেট লাইফ স্টেডিয়ামে কোপা আমেরিকার সেমিফাইনালে কানাডাকে ২-০ গোলে হারিয়েছে আর্জেন্টিনা। দলকে ফাইনালে তোলার পথে গোল করেছেন মেসি ও আলভারেজ। চলতি টুর্নামেন্টে দুজনই প্রথমবার বল জালে রাখতে সক্ষম হলেন।

Argentina predicted lineup against Canada: 2024 Copa America semi-finals -  Teruelcapitaleconomiasocial

৮০ হাজার দর্শকের সামনে আজ ম্যাচের (Copa America) শুরুটা দারুণ করেও ছন্দ ধরে রাখতে পারেনি কানাডা। নিজেদের গুছিয়ে নিয়ে ৫১ভাগ সময় বল দখলে রেখে ১১ বার আক্রমণে যায় আর্জেন্টিনা। বিপরীতে ৪৯ ভাগ সময় বল পায়ে রাখা কানাডার আক্রমণ ৯টি। কানাডা ম্যাচের শুরুতেই পরপর দুটি সুযোগ পেয়ে যায়। কিন্তু দুটিই হারায় কানাডিয়ানরা। শুরুর ১০ মিনিটে আর্জেন্টিনার চেয়ে বরং দাপট দেখিয়েছে কানাডাই।  প্রথম আক্রমণটাও আসে কানাডার পক্ষ থেকে। চতুর্থ মিনিটে প্রথম সুযোগ হাতছাড়া করে তারা। সপ্তম মিনিটে আরেকবার আক্রমণে কানাডা। এবারও আর্জেন্টিনার ডি বক্সের বামপাশ থেকে ভুল শটে সুযোগ হারায় কানাডার খেলয়াররা। পাল্টা আক্রমণে ১২তম মিনিটে প্রথম সুযোগা সে আর্জেন্টিনার সামনে। মাঝমাঠ থেকে বল নিয়ে আক্রমণে যান ডি মারিয়া। প্রতিপক্ষের ডি বক্সের ডানপাশে গিয়ে তিনি বল বাড়ান লিওনেল মেসিকে। কিন্তু আর্জেন্টাইন অধিনায়কের বা পায়ের জোরালো শট গোলপোস্টের পাশ ঘেঁষে চলে যায় বাইরে।

Argentina vs. Canada final score: Copa America 2024 semifinal result as  Messi goal sends Albiceleste to final | Sporting News India

এই হতাশা বেশিক্ষণ স্থায়ী হয়নি। ম্যাচের ২২তম মিনিটেই দারুণ গোলে আর্জেন্টিনাকে লিড এনে দেন আলভারেজ। মাঝমাঠে বল দখলে নিয়ে ডি পল খুঁজে নেন আলভারেজকে। সুযোগ হাতছাড়া করেননি ম্যানসিটি তারকা। দুজনকে কাটিয়ে দারুণ শটে চলতি কোপা আমেরিকায় (Copa America) নিজের প্রথম গোলটি করেন আলভারেজ।

Messi and Argentina overcome Canada and poor surface, start Copa America  title defense with 2-0 win | The Seattle Times

এগিয়ে যাওয়ার পর আক্রমণে ধার বাড়ায় আর্জেন্টিনা। তবে প্রথমার্ধের (Copa America) শেষ দিকে দুটি সহজ সুযোগ মিস করেন মেসি। প্রথমে ৪৩তম মিনিটে সতীর্থের বানিয়ে দেওয়া সুযোগে পা ছুঁইয়ে মেসি পারেননি ঠিকানায় পাঠাতে। তার নেওয়া শট গোলবারের বাম পাশ ঘেঁষে যায়। কয়েক মিনিট বাদে ডি মারিয়ার পাস থেকে আবারও ব্যর্থ শট নেন আর্জেন্টিনার অধিনায়ক। উল্টো প্রথমার্ধের ইনজুরি সময়ে কানাডার কাছে গোল খেতে বসেছিল আর্জেন্টাইনরা। এমি মার্টিনেজের পায়ের জাদুতে কোনোরকম রক্ষা মেলে ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের।

Argentina player ratings vs Canada: Lionel Messi scores first tournament  goal as La Albiceleste advance to Copa America finals in search of title  repeat | Goal.com India

বিরতি থেকে ফিরে আবারও আর্জেন্টিনার গোল। ম্যাচের বয়স তখন ৫১ মিনিট। সতীর্থ এঞ্জো ফার্নান্দেজ গোলমুখে বল এগিয়ে দেন মেসিকে। আগের দুবার সুযোগ হাতছাড়া করা মেসি এবার আর হতাশ করেননি। গোলবারের কাছ থেকেই আলতো ছোঁয়ায় চলতি কোপায় নিজের প্রথম গোলটি করেন মেসি। যদিও শুরুতে ধরা হইয়েছিল অফসাইড। পরে ভিএআরের সাহায্য নিশ্চিত হয় মেসির গোল। কোপা আমেরিকায় (Copa America) এই নিয়ে ১৪টি গোল হয়ে গেল মেসির। এ ছাড়া এই নিয়ে কোপা আমেরিকার ভিন্ন ৬টি আসরে গোল করলেন আর্জেন্টিনার হয়ে সর্বোচ্চ ১০৯ গোলের মালিক মেসি।

Canada vs. Argentina: How to watch the historic Copa America semifinal game  - The Globe and Mail

ম্যাচের বাকি সময় এই ব্যবধান ধরে রাখে আর্জেন্টিনা। ঠিক ৮৮তম মিনিটে যদিও দারুণ সুযোগ আসে কানাডার। কিন্তু আর্জেন্টিনার গোলবারের দেয়াল এমি মার্টিনেজ সেটা হতে দেননি। ঝাপিয়ে পড়ে বল লুফে নেন তিনি। রক্ষা পায় আর্জেন্টিনা। শেষ পর্যন্ত দুই গোলের জয়ের হাসি নিয়েই মাঠ ছাড়ে লিওনেল স্কালোনির দল।

কোপার (Copa America) বর্তমান আসরে প্রথম দল হিসেবে ফাইনালে জায়গা করে নিল আর্জেন্টিনা। দ্বিতীয় সেমিফাইনালে আগামীকাল বৃহস্পতিবার লড়বে উরুগুয়ে ও কলাম্বিয়া। ওই ম্যাচের জয়ী দলের বিরুদ্ধে আগামী ১৫ জুলাই খেতাব দখলে রাখার লড়াইয়ে নামবে আর্জেন্টিনা। গত ১০ বছরে এই নিয়ে ষষ্ঠবারে কোনো মেজর টুর্নামেন্টের ফাইনালে উঠল আলবিসেলেস্তেরা। লাতিন আমেরিকান শ্রেষ্ঠত্বের টুর্নামেন্টে শিরোপা ধরে রাখার মিশনে আর স্রেফ এক ম্যাচ দূরে লিওনেল স্কালোনির শিষ্যরা।

Google news