Delhi Water crisis: জল সঙ্কট নিয়ে আদালতে দিল্লি সরকার, হরিয়ানা ও উত্তরপ্রদেশ থেকে সরবরাহ বাড়ানোর দাবি

DWC

দিল্লিতে জল সঙ্কট (Delhi Water crisis) নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে দিল্লি সরকার। আবেদনে হরিয়ানা, উত্তরপ্রদেশ ও হিমাচল প্রদেশ থেকে কমপক্ষে এক মাসের জন্য দিল্লিতে অতিরিক্ত জল সরবরাহের জন্য কেন্দ্রকে নির্দেশ দেওয়ার অনুরোধ করা হয়েছে। দিল্লি সরকার তার আবেদনে সুপ্রিম কোর্টকে জানিয়েছে যে চলমান তাপপ্রবাহের কারণে শহরের জলের চাহিদা বেড়েছে এবং তারা প্রতিবেশী রাজ্য হরিয়ানাকে সংকট মোকাবেলায় এক মাসের জন্য অতিরিক্ত জল ছাড়ার আহ্বান জানিয়েছে।

দিল্লির জলের চাহিদা মেটানোর সম্মিলিত দায়িত্বের উপর জোর দিয়ে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজ্রিওয়াল বিজেপি-কে হরিয়ানা ও উত্তরপ্রদেশের সরকারগুলির সঙ্গে জল সরবরাহের জন্য হস্তক্ষেপ করার আহ্বান জানান। দিল্লির জলমন্ত্রী অতিশি হরিয়ানাকে দিল্লির প্রাপ্য জল সরবরাহ বন্ধ করে দেওয়ার জন্য অভিযুক্ত করেছেন। এর আগে, এক সংবাদ সম্মেলনে আম আদমি পার্টির মন্ত্রী অতিশি বলেন, দিল্লি একটি “জরুরি অবস্থার” মুখোমুখি হচ্ছে এবং সংকট মোকাবেলায় বেশ কয়েকটি জরুরি ব্যবস্থা ঘোষণা করা হয়েছে। তিনি বলেন, দিল্লি সরকার এই বিষয়ে সুপ্রিম কোর্টে যাবে।

মন্ত্রী বলেন, দিল্লি জল বোর্ডে (ডিজেবি) একটি কেন্দ্রীয় জলের ট্যাঙ্কার নিয়ন্ত্রণ কক্ষ স্থাপন করা হচ্ছে এবং এটি একজন ভারতীয় প্রশাসনিক পরিষেবা (আইএএস) আধিকারিক দ্বারা পর্যবেক্ষণ করা হবে। তিনি বলেন, একটি সেন্ট্রাল কমান্ড অ্যান্ড কন্ট্রোল রুম থাকবে এবং জলের ট্যাঙ্কারের প্রয়োজন হলে জনগণকে ১৯১৬ নম্বরে ফোন করতে হবে। এই কেন্দ্রীয় কমান্ড এবং কন্ট্রোল রুম জল ট্যাঙ্কার নিয়ন্ত্রণ কক্ষকে কল সম্পর্কে অবহিত করবে। ৫ জুন থেকে দিল্লির ১১টি জলসীমায় এডিএম ও এসডিএম স্তরের আধিকারিকদের মোতায়েন করা হবে। তাঁরা জলের অভাবে জর্জরিত হটস্পটগুলির পরিস্থিতি মূল্যায়ন করবেন এবং সেই জায়গাগুলিতে জলের ট্যাঙ্কার মোতায়েন করবেন।

Google news