Mumbai Rain: মুম্বই যেন সমুদ্র, জলের তলে যানবাহন ট্রেনের রুট বদল, কড়া সতর্কবার্তা দিয়েছে আইএমডি

দেশের একটা বড় অংশ জুড়ে শুরু হয়েছে বর্ষার প্রকোপ। মহারাষ্ট্রের রাজধানী মুম্বাইয়ে অবিরাম বৃষ্টি (Mumbai Rain) হচ্ছে। সর্বত্র জলমগ্ন অবস্থা বিরাজ করছে। রাস্তা থেকে রেললাইন পর্যন্ত সর্বত্র জল আর জল। ফলে রাস্তায় যানবাহন আটকা পড়ে আছে। বেশ কয়েকটি ট্রেনের গতিপথ পরিবর্তন করা হয়েছে। এর কারণ হল রাস্তাঘাট কাদা ও জলে ভরে গেছে। বিমানবন্দরেও উড়ান বিলম্বিত হয়েছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, সোমবারও বৃষ্টি অব্যাহত থাকবে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে।

LIVE: Overnight rainfall leaves several areas of Mumbai waterlogged;  schools shut, flights diverted | India News - Business Standard

রবিবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির (Mumbai Rain) কারণে একটি গাছ রেললাইনের উপর পড়ে যাওয়ায় কাসারা ও টিটওয়ালা স্টেশনের মধ্যে স্থানীয় ট্রেন পরিষেবা স্থগিত করা হয়েছে। এছাড়াও, আটগাঁও ও থানসিত স্টেশনের মধ্যে রেললাইনে জল ও কাদা জমে গেছে। রাস্তায় একটি গাছও পড়ে যায়। ফলে স্টেশনে ট্রেনটি থামিয়ে দেওয়া হয়। এর মধ্য দিয়ে যাওয়া ট্রেনগুলির গতিপথ পরিবর্তন করতে হয়েছিল। সোমবার থেকে এই রুটে ট্রেন পরিষেবা পুনরায় চালু হবে বলে আশা করা হচ্ছে।

Heavy rain lashes Mumbai, disrupts train, road traffic - Rediff.com

রেল স্টেশন ছাড়াও রাস্তার অবস্থা আরও খারাপ। জল কয়েক ফুট গভীর ছিল। যেসব রাস্তায় প্রতিদিন যানবাহন চলাচল করে, সেখানে জলাবদ্ধতার কারণে যানবাহনকে এখন ধীরে ধীরে হামাগুড়ি দিতে দেখা যায়। দীর্ঘ যানজটের মতো সমস্যাও দেখা যাচ্ছে। শিক্ষার্থীদের অসুবিধা এড়াতে, মুম্বাইয়ের (বিএমসি এলাকা) সমস্ত বিএমসি, সরকারী এবং বেসরকারী স্কুল ও কলেজগুলিতে প্রথম সেশনের জন্য ছুটি ঘোষণা করা হয়েছে। গতকাল থেকে থানের এনডিআরএফ-এর তরফে মোট ৪৯ জনকে উদ্ধার করা হয়েছে।

Mumbai rain: Schools, colleges shut, train services impacted due to heavy  downpour, says BMC - BusinessToday

আগামী তিন দিন বৃষ্টিপাত (Mumbai Rain) অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। মধ্য মহারাষ্ট্র এবং মারাঠওয়াড়ায় ৮ থেকে ১০ জুলাই পর্যন্ত মুষলধারে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। মুম্বই ও তার আশেপাশের এলাকায় লাগাতার বৃষ্টি হচ্ছে। কিছু ছবি বেরিয়েছে। ছবিগুলিতে, জলাবদ্ধতার কারণে এমনকি বড় গাড়িগুলিকেও জলে ডুবে থাকতে দেখা গেছে।

Mumbai rains LIVE Updates: Schools shut, flights cancelled, roads and train  tracks waterlogged | Weather updates here | Today News

জারি হল হলুদ সতর্কতা

পুণে, নাসিক, সাতারা এবং কোলহাপুর জেলাতেও ভারী বৃষ্টিপাতের সতর্কতা জারি করা হয়েছে। ছত্রপতি সম্ভাজিনগর, জালনা, লাতুর, ধারাশিব এবং নান্দেদ জেলার বিচ্ছিন্ন জায়গায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। জলগাঁও, ধুলে এবং সোলাপুর জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। রত্নগিরি, সিন্ধুদুর্গ, পুনে, কোলহাপুর এবং সাতারা জেলায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। মহারাষ্ট্রের মুম্বই, থানে, পালঘর, রায়গড় ও রত্নগিরি জেলায় রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

রাজ্যের বিভিন্ন অংশে এই বৃষ্টি পরিস্থিতির পরিপ্রেক্ষিতে নাগরিকদের সতর্ক থাকার এবং প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করার পরামর্শ দেওয়া হয়েছে। যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে ক্ষতিগ্রস্ত এলাকায় প্রশাসনের পক্ষ থেকে ত্রাণ ও উদ্ধার অভিযান চালানো হচ্ছে। বৃষ্টির এই সময়কাল রাজ্যের কৃষি ও জলসম্পদের জন্য উপকারী হতে পারে, তবে ভারী বৃষ্টিপাতের কারণে জলাবদ্ধতার সমস্যাগুলিও মোকাবেলা করতে হবে।

Google news