NEET-UG ২০২৪ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস, সুপ্রিম কোর্টে হলফনামা জমা এনটিএ-র

ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA) বুধবার সুপ্রিম কোর্টে NEET-UG 2024 পরীক্ষার বিষয়ে একটি হলফনামা দাখিল করেছে। গোধরা এবং পাটনার কিছু জায়গায় কেন্দ্রগুলিতে ব্যক্তিদের জড়িত থাকার অভিযোগের অপব্যবহারের ঘটনার আলোকে, এনটিএ এই কেন্দ্রগুলিতে উপস্থিত সমস্ত প্রার্থীদের পুঙ্খানুপুঙ্খ পারফরম্যান্স মূল্যায়ন করেছিল। এর উদ্দেশ্য ছিল অসদাচরণের ঘটনাগুলি এমন কোনও উল্লেখযোগ্য প্রভাব ফেলেছে কিনা তা নির্ধারণ করা যা উল্লেখযোগ্য মাত্রার বিস্তৃত পরিণতি ঘটাতে পারে। এনটিএ-র দাখিল করা হলফনামা অনুসারে, প্রার্থীর পারফরম্যান্সের তথ্য বিশ্লেষণে দেখা গেছে যে কথিত অসদাচরণ পুরো পরীক্ষার অখণ্ডতার সাথে আপস করেনি বা গোধরা ও পাটনায় উল্লিখিত কেন্দ্রগুলিতে উপস্থিত শিক্ষার্থীদের কোনও অযৌক্তিক সুবিধা দেয়নি।

এনটিএ-র হলফনামা পরিস্থিতির একটি ব্যাপক পর্যালোচনার ইঙ্গিত দেয়, জোর দিয়ে বলে যে কথিত অনিয়ম সত্ত্বেও, এনইইটি-ইউজি ২০২৪ পরীক্ষার সামগ্রিক পবিত্রতা অক্ষত রয়েছে, যার ফলে এই বিষয়ে স্পষ্টতা পাওয়া যায়। প্রশ্নপত্র ফাঁসের কারণে এনইইটি-ইউজি ২০২৪ পরীক্ষা পুনরায় পরিচালনার দাবির বিষয়ে সুপ্রিম কোর্টের রায় কেন্দ্রের অবস্থান দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত হবে।

National Testing Agency (NTA)

বাস্তবায়িত হলে, এই পদক্ষেপটি এখনও পর্যন্ত কেন্দ্রের অবস্থানের সঙ্গে সামঞ্জস্যপূর্ণঃ এটি ৫ মে প্রবেশিকা পরীক্ষায় অংশ নেওয়া ২৩ লক্ষ আবেদনকারীকে এনইইটি-ইউজি পুনরায় পরিচালনার অনুমতি দেওয়ার বিরোধিতা করেছে।

উপরন্তু, এনটিএ ৫ মে পরীক্ষা এবং ২৩ শে জুনের পুনরায় পরীক্ষার পাশাপাশি কাউন্সেলিং প্রক্রিয়া শুরুর মধ্যে অনুগ্রহ নম্বর প্রাপ্ত ১,৫৬৩ জন শিক্ষার্থীর জন্য অনুসরণ করা “পদ্ধতি” সম্পর্কে একটি প্রকাশ জমা দেবে। ২০২৪-২৫ শিক্ষাবর্ষের জন্য প্রস্তুতি। সম্ভাব্য পরামর্শের বিকল্প এবং পদ্ধতি নিয়ে আলোচনা করতে কর্মকর্তারা মঙ্গলবার গভীর রাতে একটি রুদ্ধদ্বার অধিবেশনে মিলিত হন। আগামী ১১ জুলাই সুপ্রিম কোর্টেও এই তথ্য নিয়ে আলোচনা হবে।

Google news