NEET UG: ২৪ লক্ষ পড়ুয়ার অপেক্ষার কি শেষ হবে? সুপ্রিম কোর্টে আজ NEET UG মামলার শুনানি

NEET প্রশ্নপত্র ফাঁস নিয়ে সুপ্রিম কোর্টে মোট 38টি পিটিশন দায়ের করা হয়েছে। বেশিরভাগ পিটিশনই NEET UG পরীক্ষা বাতিলের আবেদন করছে। প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ আজ এই আবেদনের শুনানি করবে। শুক্রবার সুপ্রিম কোর্টে দাখিল করা হলফনামায় কেন্দ্রীয় সরকার NEET UG পরীক্ষা বাতিলের বিরোধিতা করেছিল। কেন্দ্রীয় সরকার তার হলফনামায় বলেছিল যে, পরীক্ষা বাতিল হলে সততার সঙ্গে পরীক্ষায় অংশ নেওয়া লক্ষ লক্ষ ছাত্রছাত্রীর ক্ষতি হবে।

NEET-UG 2024: 56 top-ranking students move to SC to prevent exam  cancellation amidst controversy - BusinessToday

কেন্দ্রীয় সরকার তার হলফনামায় বলেছে যে NEET পরীক্ষা পরিচালনার পরে, অসদাচরণ, প্রতারণা, প্রতারণার কিছু মামলা প্রকাশ্যে এসেছে। এই মামলার তদন্তভার দেওয়া হয়েছে সিবিআই-কে। এমন পরিস্থিতিতে, যখন এমন তথ্য এখনও সামনে আসেনি যা ইঙ্গিত দেয় যে সারা দেশে বড় আকারের ত্রুটি বা জালিয়াতি হয়েছে। পুরো পরীক্ষা বাতিল করা ঠিক হবে না।

NEET 2024: नीट में करना है अच्छा स्कोर, तो इन बातों पर करें फोकस, डॉक्टर  बनने का सपना होगा पूरा - neet 2024 want to top score in neet ug then focus

সিবিআই ইতিমধ্যেই অভিযোগের তদন্ত শুরু করেছে এবং ২৩শে জুন তদন্ত গ্রহণের পর এই মামলায় কিছু গ্রেপ্তার করেছে। NEET পরীক্ষায় কারচুপি নিয়ে বিতর্কের পর কেন্দ্রীয় সরকার একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করেছে। রাধাকৃষ্ণন, ইসরোর প্রাক্তন চেয়ারম্যান এবং আইআইটি কানপুরের বোর্ড অফ গভর্নরের চেয়ারম্যান।

এনটিএ ৫ মে পরীক্ষাটি পরিচালনা করেছিল এবং ৬ জুন ফলাফল ঘোষণা করা হয়েছিল। ৮ জুলাই নির্ধারিত শুনানির আগে ৬ জুলাই থেকে NEET UG ২০২৪-এর কাউন্সেলিং শুরু হওয়ার কথা ছিল, তবে কর্তৃপক্ষ সুপ্রিম কোর্টের শুনানির ফলাফলের অপেক্ষায় মাসের শেষ পর্যন্ত কাউন্সেলিং স্থগিত করেছে। নতুন তারিখ এখনও ঘোষণা করা হয়নি।

NEET-UG row: Supreme Court to hear over 30 petitions today - India Today

সুপ্রিম কোর্টের শুনানির আগে, ছাত্ররা দিল্লির যন্তর মন্তরে বিক্ষোভ প্রদর্শন করে, এনটিএ-কে বরখাস্ত করার দাবিতে। আইসা, এইডসো এবং কেওয়াইএস সহ বেশ কয়েকটি সংগঠন যন্তর মন্তরে বিক্ষোভ দেখায়। জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইউনিয়নের সভাপতি ধনঞ্জয় বলেন, “আমরা আশা করি সুপ্রিম কোর্ট এনটিএ-র পরীক্ষা প্রক্রিয়ার ফৌজদারি কাঠামোকে বিবেচনায় নেবে এবং শিক্ষা মন্ত্রীর কাছ থেকে প্রকৃত দায়িত্ব দাবি করবে। NEET পরীক্ষা পুনরায় অনুষ্ঠিত করা উচিত এবং এনটিএ বাতিল করা উচিত। শিক্ষা মন্ত্রীর পদত্যাগের দাবি জানিয়েছে শিক্ষার্থীরা।

Google news