Priyanka Gandhi: আমি মোটেও নার্ভাস নই…’ ২০ বছর ধরে রায়বেরেলিতে কাজ করেছি

congress-chooses-wayanad-for-priyanka-gandhi-poll-debut

কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী ভাদ্রা (Priyanka Gandhi) কেরালার বায়ানাড কেন্দ্র থেকে লোকসভা নির্বাচনে আত্মপ্রকাশ করতে প্রস্তুত। রাহুল গান্ধী গান্ধী পরিবারের শক্ত ঘাঁটি রায়বেরেলি ধরে রাখার পর ……

কংগ্রেস নেতা রাহুল গান্ধী তার বায়ানাড আসন বোন প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi)- র হাতে তুলে দিয়েছেন। হ্যাঁ, প্রিয়াঙ্কা গান্ধী লড়বেন ওয়ানাড আসন থেকে। এই প্রথম প্রিয়াঙ্কা গান্ধী নির্বাচনে লড়বেন, যা সম্ভবত কংগ্রেসের উপকারে আসতে পারে। আমরা আপনাকে বলি যে তার বড় ভাই রাহুল গান্ধী পরপর দুবার ওয়ানাড থেকে সংসদীয় আসন জিতেছেন।

লোকসভা নির্বাচনের সময়, জল্পনা ছিল যে তিনি তার মা সোনিয়া গান্ধীর জায়গায় রায়বেরেলি আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন, কিন্তু দল এই আসন থেকে রাহুল গান্ধীকে টিকিট দেয়। সোমবার প্রার্থিতা ঘোষণার পর প্রিয়াঙ্কা এতে আনন্দ প্রকাশ করেন।

‘আমি মোটেও নার্ভাস নই…’
প্রিয়াঙ্কা গান্ধী বলেছেন, ‘আমি মোটেও নার্ভাস নই… ওয়ানাডের প্রতিনিধিত্ব করতে পেরে আমি খুব খুশি। আমি শুধু বলবো আমি তাদের রাহুলের অনুপস্থিতি অনুভব করতে দেব না। রায়বেরেলির সাথে আমার ভালো সম্পর্ক আছে কারণ আমি সেখানে ২০ বছর কাজ করেছি এবং এই সম্পর্ক কখনো ভাঙবে না।

প্রিয়াঙ্কা ব্যবসায়ী রবার্ট ভাদ্রার সাথে বিয়ে করেছেন, যিনি বারবার লোকসভা নির্বাচনের আগে আমেঠি থেকে প্রতিদ্বন্দ্বিতা করার ইচ্ছা প্রকাশ করেছিলেন। শেষ পর্যন্ত আসনটি পরিবারের অনুগত কিশোরী লাল শর্মাকে দেওয়া হয়েছিল, যিনি বিজেপি নেত্রী স্মৃতি ইরানিকে পরাজিত করেছিলেন।

কেমন ছিল প্রিয়াঙ্কার রাজনৈতিক যাত্রা?
প্রিয়াঙ্কা ব্যবসায়ী রবার্ট ভাদ্রার সাথে বিয়ে করেছেন, যিনি বারবার লোকসভা নির্বাচনের আগে আমেঠি থেকে প্রতিদ্বন্দ্বিতা করার ইচ্ছা প্রকাশ করেছিলেন। শেষ পর্যন্ত আসনটি পরিবারের অনুগত কিশোরী লাল শর্মাকে দেওয়া হয়েছিল, যিনি বিজেপি নেত্রী স্মৃতি ইরানিকে পরাজিত করেছিলেন। প্রিয়াঙ্কা ২০২৪ সালের নির্বাচনের জন্য ১০৮টি জনসভা এবং রোড শোতে অংশগ্রহণ করেছিলেন। তিনি ১৬টি রাজ্য এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলে প্রচারণা চালান এবং আমেঠি এবং রায়বেরেলিতে কর্মীদের দুটি সম্মেলনেও ভাষণ দেন।

সারা দেশে তার নির্বাচনী বক্তৃতায় জবাবদিহিতা একটি ধ্রুবক বিষয় ছিল। প্রিয়াঙ্কা গান্ধী জনগণকে ধর্ম ও বর্ণের উপর ভিত্তি করে সংবেদনশীল ইস্যুতে ভোট না দেওয়ার এবং তাদের দৈনন্দিন জীবনকে উন্নত করতে জীবিকার বিষয়ে ভোট দেওয়ার জন্যও আবেদন করেছিলেন। ২০১৯ এর আগে, প্রিয়াঙ্কাকে তার মা এবং ভাইয়ের জন্য নির্বাচনী প্রচারণা পরিচালনা করতে দেখা গেছে।

এই সম্পর্ক কখনই ভাঙবে না
প্রিয়াঙ্কা লোকসভা উপনির্বাচনে জয়ী হলে, প্রথমবারের মতো গান্ধী পরিবারের তিন সদস্য সংসদে থাকবেন। তার মা সোনিয়া গান্ধী রাজস্থানের রাজ্যসভার সদস্য। লোকসভা নির্বাচনে কংগ্রেসের আশ্চর্যজনকভাবে ভাল পারফরম্যান্সের সাথে, প্রিয়াঙ্কা গান্ধী ভাদ্রা দলের একজন শক্তিশালী ব্যক্তিত্ব হিসাবে তার অবস্থানকে শক্তিশালী করেছেন।

লোকসভা নির্বাচনে, ভারতীয় জনতা পার্টি ৫৪৩টি আসনের মধ্যে ২৩৩টি জিতেছে, যেখানে কংগ্রেস ৯৯টি আসন নিয়ে বৃহত্তম উপাদান হিসাবে আবির্ভূত হয়েছে। কংগ্রেস নির্বাচনী প্রচারে একটি শক্তিশালী প্রত্যাবর্তন করেছে এবং মোদী এবং অন্যান্য বিজেপি নেতাদের ক্রমাগত আক্রমণের মোকাবিলায় প্রিয়াঙ্কা একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

Google news