Railway Security: নিশ্চিন্তে ঘুমিয়ে ট্রেনে ভ্রমণ করুন, আপনার লাগেজের খেয়াল রাখার দায়িত্ব রেলের

Sleep train

ভারতীয় রেলের যাত্রী সুরক্ষা (Railway Security) নিয়ে বিস্তর অভিযোগ রয়েছে। তাই হয়ত, ট্রেনে যাত্রার সময় অনেক যাত্রী রাতে ঘুমান না, কারণ গেট খোলা থাকে। কেউ তার লাগেজ নিয়ে না পালিয়ে যায়, এই ভয়ে বিনিদ্র রজনী কাটে অনেক যাত্রীর। গেটের চারপাশের আসনে বসা যাত্রীদের জন্য এই উদ্বেগ বেশি। এবার থেকে রাতের ট্রেনে ভ্রমণের সময় নিশ্চিতে ঘুমাতে পারবেন, সেই ভরসা দিচ্ছে রেল। দরজা বন্ধ করার চিন্তা করবেন না। রেলওয়ে ম্যানুয়াল অনুসারে, এই দায়িত্ব টিটির এবং যদি কোনও টিটি এটি না করে তবে তারা নির্ভীক হয়ে অভিযোগ করতে পারেন যাত্রীরা।

বর্তমানে ভারতীয় রেলের মাধ্যমে প্রতিদিন ১০ হাজারের বেশি ট্রেনে ২ কোটির বেশি যাত্রী যাতায়াত করেন। এর মধ্যে ২১২২টি প্রিমিয়াম, মেল এবং এক্সপ্রেস ট্রেন রয়েছে। এছাড়া মেল এবং এক্সপ্রেস ট্রেনও রয়েছে। প্রিমিয়াম ট্রেন এবং এসি ক্লাসে দুটি করে গেট থাকে। একটি হল প্রধান ফটক, অন্যটি হল যেখান থেকে আসনগুলি শুরু হয়। সাধারণত, এই শ্রেণীর কোচের দরজাগুলি কম খোলা এবং বন্ধ করা হয়ে থাকে। কারণ এই কোচে অল্প সংখ্যক যাত্রী ওঠা নামা করেন। ফলস্বরূপ, যাত্রীরা তাদের লাগেজ নিয়ে চিন্তা না করে ভ্রমণ করতে পারেন।

কিন্তু, স্লিপারগুলিতে ভ্রমণকারী যাত্রীরা সারা রাত লাগেজ নিয়ে চিন্তিত থাকেন। কারণ কোচের দরজা প্রায় সময় খোলাই থাকে। এমন পরিস্থিতিতে যে কোনও বহিরাগত কোচে চড়ে লাগেজ নিয়ে চম্পট দিতে পারে। বর্তমানে মোট ৬৮,৫৩৪টি কোচের মধ্যে ৪৪,৯৪৬টি নন-এসি স্লিপার ও জেনারেল কোচের পাশাপাশি এসি কোচের সংখ্যা ২৩,৫৮৮টি। সুতরাং, দুই-তৃতীয়াংশ কোচ স্লিপার এবং সাধারণ শ্রেণীর। আর এই শ্রেণীতেই দেশের বেশিরভাগ লোক ভ্রমণ করে থাকেন। এই শ্রেণীর যাত্রীদের জন্য রেলের ম্যানুয়ালে একটি নিয়ম রয়েছে যার দ্বারা যাত্রীরা তাদের লাগেজ খোয়ানোর ভয় সরিয়ে রেখে নিশ্চিতে ট্রেনে সফর করতে পারেন।

  • রেলওয়ে ম্যানুয়াল অনুসারে, ট্রেনের যে দিকে প্ল্যাটফর্মটি আসছে কেবল সেই দিকেই গেটটি খোলা টিটির দায়িত্ব। অন্য দিকের দরজা বন্ধ রাখতে হবে। যাতে অন্য দিক থেকে কেউ ট্রেনে উঠতে না পারে।
  • ট্রেন চলতে শুরু করার পর গেট বন্ধ করা বা বন্ধ করানোর দায়িত্ব টিটির।
  • যদি কোনও যাত্রী গেটে ঝুলে থাকেন বা বসে থাকেন, তাহলে তাঁকে ডেকে চেয়ারে বসাতে হবে।
  • যদি টিটি আপনাকে ট্রেন যাত্রার সময় স্টেশনের তথ্য না দেয়, তাহলে আপনি ১৩৯ নম্বরে অভিযোগ করতে পারেন।
  • আপনি যদি আপনার মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে অভিযোগ দায়ের করতে চান তবে আপনি 91-9717680982 নম্বরে অভিযোগ পাঠাতে পারেন।
  • যাত্রী পরিষেবা সংক্রান্ত অভিযোগগুলি @RailMinIndia-তে টুইট করা যেতে পারে।

Google news