Surrogate Mothers: ছুটি পাবেন সারোগেট মাদাররা! জানুন তথ্য

Surrogate Mothers get maternity Leave

গর্ভ আলাদা হলেও দায়িত্ব কম নেই। তবে সরকারের চোখে সে ‘দায়িত্ব’ গুরুত্ব পায়নি এতদিন। অবশেষে কেন্দ্রের চোখেও মান্যতা পেলেন সারোগেট (Surrogate Mothers) পদ্ধতিতে মাতৃত্বের স্বাদ পাওয়া কেন্দ্রীয় সরকারি কর্মীরা। সন্তান পালনের জন্য বাকি মায়েদের মতো সারোগেট মায়েরাও এবার পাবেন ১৮০ দিনের ছুটি। এক্ষেত্রে মায়েদের পাশাপাশি পিতৃত্বকালীন ছুটি পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মী বাবারাও।

গত ১৮ জুন সেন্ট্রাল সিভিল সার্ভিস (ছুটি) ১৯৭২ অধিনিয়মে রদবদল সংক্রান্ত এক বিজ্ঞপ্তি প্রকাশ করে কেন্দ্র। যেখানে সারোগেট পদ্ধতিতে মা হওয়া সরকারি কর্মীদের উদ্দেশে জানিয়ে দেওয়া হয়, এখন থেকে অন্যান্য মায়েদের পাশাপাশি সারোগেট মায়েরাও সন্তান জন্মানোর পর তার লালনপালনের জন্য বাকি মায়েদের মতোই ১৮০ দিনের ছুটি পাবেন। তবে সেক্ষেত্রে একটি শর্ত রেখেছে সরকার। বলা হয়েছে, দুই সন্তান পর্যন্তই পাওয়া যাবে এই বিশেষ ছুটি। যদি কেউ তৃতীয় সন্তানের জন্ম দেন সেক্ষেত্রে এই ছুটি আর পাওয়া যাবে না।

এর পাশাপাশি পুরুষদের ক্ষেত্রেও পিতৃত্বকালীন ছুটির নয়া নিয়ম চালু করা হয়েছে কেন্দ্রের তরফে। নির্দেশিকায় বলা হয়েছে, যদি কোনও ব্যক্তি সারোগেট (Surrogate Mothers) পদ্ধতিতে বাবা হন সেক্ষেত্রে বাকিদের মতো পিতৃত্বকালীন ছুটি পাবেন তারাও। সন্তান জন্মের ৬ মাসের মধ্যে ১৫ দিনের পিতৃত্বকালীন ছুটি বরাদ্দ থাকবে বাবাদের জন্যও। এখানেও একই শর্ত দেওয়া হয়েছে সরকারের তরফে। ২ সন্তান পর্যন্তই বরাদ্দ থাকবে এই ছুটি। তার বেশি নয়।

উল্লেখ্য, স্বাভাবিক সন্তান জন্মের ক্ষেত্রেই এতদিন মাতৃত্ব ও পিতৃত্বকালীন ছুটি বরাদ্দ করত কেন্দ্রীয় সরকার। গর্ভ ভাড়া নিয়ে সারোগেট পদ্ধতিতে সন্তান জন্মে বরাদ্দ থাকত না এই ছুটি। যা নিয়ে ক্ষুব্ধ ছিলেন কেন্দ্রীয় সরকারি চাকরিজীবী মায়েরা। এই ছুটির দাবিতে মামলাও দায়ের হয় আদালতে। গত বছর এই সংক্রান্ত এক মামলায় রাজস্থান আদালত স্পষ্টভাবে জানিয়ে দেয় সারোগেট মায়েদেরও অধিকার রয়েছে মাতৃত্বকালীন ছুটি পাওয়ার। অবশেষে অতীতের নিয়ম বদল করে সারোগেট মায়েদের দাবি মেনে নিল সরকার।

Google news