Team India: কাকে রেখে কাকে বাদ দেবে, শ্রীলঙ্কা সফরের দল ও অধিনায়ক নির্বাচন নিয়ে দ্বিধায় বোর্ড!

টি২০ বিশ্বকাপ জেতার পর ভারতীয় ক্রিকেট দলে (Team India) পরিবর্তন আসতে চলেছে। বিরাট কোহলি, রোহিত শর্মা এবং রবীন্দ্র জাদেজা সকলেই টি২০ থেকে অবসর নিয়েছেন। এর সাথেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে এখন ভারতীয় টি২০ দলে কেবল নতুন খেলোয়াড়রা সুযোগ পাবেন আর নতুন অধিনায়কও বেছে নেওয়া হবে। তবে নির্বাচকদের কেবল টি-টোয়েন্টি দলের অধিনায়কই নয়, ওয়ানডে দলের গঠনের দিকেও নজর দিতে হবে।

জিম্বাবুয়ে সফরে ৫ ম্যাচের টি২০ সিরিজ খেলছে ভারত। শুভমান গিলকে এই সফরের জন্য ভারতীয় দলের (Team India) অধিনায়ক করা হয়েছে। ১৪ জুলাই পর্যন্ত গিলের এই দায়িত্ব থাকবে। ঐ দিন ভারত জিম্বাবুয়ের বিরুদ্ধে সিরিজের পঞ্চম তথা শেষ ম্যাচটি খেলবে। এরপর ভারতীয় দল তিনটি ওয়ানডে ও তিনটি টি২০ ম্যাচ খেলতে শ্রীলঙ্কায় যাবে। ভারত ও শ্রীলঙ্কার মধ্যে টি-টোয়েন্টি সিরিজটি ২৭, ২৮ এবং ৩০ জুলাই অনুষ্ঠিত হবে। ওয়ানডে হবে ২, ৪ ও ৭ অগাস্ট।

Not Rishabh Pant Or Hardik Pandya! Sehwag Backs 24-Year-Old Star To Become  India Captain After Rohit Sharma

ভারতীয় টি২০ দলের অধিনায়কত্ব নিয়ে খুব বেশি প্রশ্ন নেই। দলের (Team India) নেতৃত্ব দিতে পারেন হার্দিক পান্ডিয়া। টি২০ বিশ্বকাপে সহ-অধিনায়ক ছিলেন পান্ডিয়া। এই কারণেই তার দাবি সবচেয়ে শক্তিশালী। ঋষভ পন্থ, জসপ্রিত বুমরা এবং কে এল রাহুলও এর আগে টি-টোয়েন্টিতে ভারতের অধিনায়কত্ব করেছেন। কিন্তু এই তিনজনই প্রতিযোগিতায় অনেক পিছিয়ে। কে এল রাহুলের জন্যও টি২০ দলে ফিরে আসা কঠিন বলে মনে হচ্ছে। আসন্ন টি২০ সিরিজে বিশ্রাম দেওয়া হতে পারে বুমরাকে।

Indian Team Victory Parade Highlights: Jubilant Fans Celebrate With  Emotional Rohit & Co In Mumbai - As It Happened

শ্রীলঙ্কার বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ানডে ও টি২০ সিরিজ খেলবে ভারত (Team India)। ওয়ানডে সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে বিরাট কোহলি ও রোহিত শর্মাকে। যদি তা-ই হয়, তাহলে নির্বাচকদের রোহিতের জায়গায় নতুন অধিনায়ক বেছে নিতে হবে, যা সহজ হবে না। এর দুটি কারণ রয়েছে। প্রথমত, যদি বিসিসিআই এই ভেবে অধিনায়ক বেছে নেয় যে রোহিত শর্মার অনুপস্থিতিতে তাকে দায়িত্ব নিতে হবে। তাই তিনি অধিনায়ককে স্বল্প মেয়াদের জন্য বেছে নেবেন, দীর্ঘ মেয়াদের জন্য নয়। এমন পরিস্থিতিতে প্রথম পছন্দ হতে পারেন হার্দিক পান্ডিয়া। কিন্তু বিসিসিআই যদি দীর্ঘা মেয়াদের কথা মাথায় রেখে অধিনায়ক বেছে নেয়, তা হলে পান্ডিয়াকে বেছে নেওয়ার আগে অনেক চিন্তাভাবনা করতে হবে নির্বাচকদের।

रोहित-पंड्या ने नई जर्सी में बिखेरा जलवा, ICC ने पंत के ल‍िए शेयर क‍िया ये  पोस्ट - Rohit sharma hardik pandya in team india new jersey fans are crazy  about rishabh pant

আইসিসির দুটি বড় ওডিআই টুর্নামেন্ট ২০২৫ এবং ২০২৭ সালে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫ সালে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে, যা নিশ্চিতভাবেই রোহিতের ওপরই দলের (Team India) দায়িত্ব থাকবে। পরবর্তী বিশ্বকাপ ২০২৭ সালে অনুষ্ঠিত হবে। ততদিনে রোহিত শর্মার বয়স ৪০ বছর হয়ে যাবে। এমন পরিস্থিতিতে বিসিসিআই আগামী বিশ্বকাপে নতুন অধিনায়ক নিয়ে যেতে চাইতে পারে। এমন পরিস্থিতিতে তাকে দীর্ঘমেয়াদী পরিকল্পনা করতে হবে এবং এমন একজন অধিনায়ক বেছে নিতে হবে যিনি কেবল ওডিআই দলেই ফিট নন, টেস্টও খেলেন। এমন পরিস্থিতিতে হার্দিক পান্ডিয়ার জায়গায় অন্য নাম বিবেচনা করা যেতে পারে এবং এতে পন্থ এগিয়ে রয়েছেন বলে মনে হচ্ছে। কেএল রাহুলও এই দৌড়ে রয়েছেন, কিন্তু পন্থের দলে ফিরে আসার পর তাঁকে প্রথমে দলে জায়গা পাকা করে নিতে হবে।

হার্দিক পান্ডিয়া সম্পর্কে বলতে গেলে, ফিটনেসের কারণে তিনি টেস্ট ফর্ম্যাটে খেলেন না। ভারতীয় নির্বাচকরা যদি ২০২৭ সালের জন্য তাঁকে ওয়ানডে দলের অধিনায়ক হিসেবে বেছে নেন, তার মানে টেস্ট দলের অধিনায়ক অন্য কেউ। টেস্ট ও ওডিআই দলে ভিন্ন অধিনায়কের ব্যবহার খুব একটা সফল হয়নি। এমন পরিস্থিতিতে বোর্ড এই থিয়োরি নিয়ে এগোতে চায় না।

Google news