IND v/s PAK: বিরাট কোহলি এখন শচীন টেন্ডুলকার থেকে মাত্র দুই ধাপ দূরে, কলম্বোতে হল তার  বিশেষ রেকর্ড 

 

 

স্পোর্টস ডেস্ক, খবর এইসময়: এশিয়া কাপে এখনও অন্তত আরও দুটি ম্যাচ খেলতে হবে বিরাটকে। টিম ইন্ডিয়া ফাইনালে উঠলে তিনটি ম্যাচ পাবে। এমন পরিস্থিতিতে তিনি এই টুর্নামেন্টে টেন্ডুলকারের সমান বা তার চেয়ে এগিয়ে যেতে পারেন।

এশিয়া কাপের সুপার-৪ খেলতে এসেছে ভারত ও পাকিস্তানের দল। বৃষ্টির কারণে রোববার ম্যাচটি শেষ না হওয়ায় সোমবার (১১ সেপ্টেম্বর) রিজার্ভ ডেতে খেলেছে উভয় দল। এই ম্যাচে দুর্দান্ত সেঞ্চুরি করেন ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান বিরাট কোহলি। এটি তার ওয়ানডে ক্যারিয়ারের 47তম সেঞ্চুরি। এই ফরম্যাটে সবচেয়ে বেশি সেঞ্চুরি করার ক্ষেত্রে তিনি সেরা ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার থেকে মাত্র দুই ধাপ দূরে।

টেন্ডুলকার ৪৬৩টি ওডিআই ম্যাচে ৪৯টি সেঞ্চুরি করেছেন। 278 ম্যাচে 47টি সেঞ্চুরি করেছেন কোহলি। কোহলি তার 267 তম ইনিংসে 47 সেঞ্চুরি করেছেন। যেখানে এর জন্য শচীন খেলেছিলেন ৪৩৫ ইনিংস। এশিয়া কাপে এখনও অন্তত আরও দুটি ম্যাচ খেলতে হবে বিরাটকে। টিম ইন্ডিয়া ফাইনালে উঠলে তিনটি ম্যাচ পাবে। এমন পরিস্থিতিতে তিনি এই টুর্নামেন্টে টেন্ডুলকারের সমান বা তার চেয়ে এগিয়ে যেতে পারেন।

 

টেন্ডুলকার-কোহলির চেয়ে অনেক পিছিয়ে রোহিত শর্মা

 

টেন্ডুলকার এবং কোহলির পরে, যারা সবচেয়ে বেশি ওডিআই সেঞ্চুরি করেছেন তারা হলেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা এবং প্রাক্তন অস্ট্রেলিয়ান অধিনায়ক রিকি পন্টিং। রোহিত 247 ম্যাচে 30টি সেঞ্চুরি করেছেন এবং পন্টিং 375 ম্যাচে 30টি সেঞ্চুরি করেছেন। অবসর নিয়েছেন পন্টিং। এই দুজনের পর পঞ্চম স্থানে রয়েছেন শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক সনাথ জয়সুরিয়া। 445 ম্যাচে 28টি সেঞ্চুরি করেছেন তিনি।

কোহলি টক্কর দিল আমলাকে

বিরাট তার ইনিংস চলাকালীন একটি বিশেষ রেকর্ডও করেছেন। যে কোনো একটি মাটিতে টানা সবচেয়ে বেশি সেঞ্চুরি করার ক্ষেত্রে তিনি প্রাক্তন দক্ষিণ আফ্রিকান খেলোয়াড় হাশিম আমলার সমকক্ষ পৌঁছেছেন। সেঞ্চুরিয়ানে টানা চারটি সেঞ্চুরি করেছিলেন আমলা। কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে কোহলির এখন চারটি সেঞ্চুরি।

Google news