Weather Report: কবে আসবে বৃষ্টি, খোঁজ দিল হাওয়া অফিস

monsoon

জুন মাসে বৃষ্টির ঘাটতি দক্ষিণবঙ্গে। পাশাপাশি উত্তরবঙ্গে অতিরিক্ত বৃষ্টি হবে। ৭২ শতাংশ বৃষ্টির ঘাটতি দক্ষিণবঙ্গে (Weather Report)৷ অন্যদিকে ৬৪ শতাংশ অতিরিক্ত বৃষ্টি হয়েছে উত্তরবঙ্গে। জুলাই মাসের শুরুতে বৃষ্টির খরা কাটতে চলেছে দক্ষিণবঙ্গে। জুনের শেষ ও জুলাই মাসের শুরুতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলাতে। এমন সম্ভাবনাই দেখছেন আবহাওয়া বিজ্ঞানীরা।

দেরিতে বর্ষা দক্ষিণবঙ্গে এবং বর্ষা এলেও বৃষ্টি না হওয়ায় জুন মাসে বৃষ্টির ঘাটতি থাকবে বলেই অনুমান আবহাওয়াবিদদের (Weather Report)। বর্ষা এলেও দক্ষিণবঙ্গে আপাতত ভারী বৃষ্টি নেই। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি স্থানীয়ভাবে হতে পারে। বৃষ্টি না হলে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে।বৃহস্পতিবার থেকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা ক্রমশ বাড়বে দক্ষিণবঙ্গে। আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস।

উত্তরবঙ্গে আজ, মঙ্গলবার অতিভারী বৃষ্টির পূর্বাভাস চার জেলায়। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা মালদহ ও দিনাজপুরে। বৃষ্টির তীব্রতা ও পরিমাণ বাড়বে পার্বত্য এলাকা-সহ উপরের দিকের পাঁচ জেলায়। ভারী বৃষ্টি থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা উত্তরবঙ্গে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা।

কলকাতায় আংশিক মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি। বৃষ্টি না হলে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। জুন মাসের শেষ ও জুলাই মাসের শুরুতে বৃষ্টি বাড়বে। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা। আজ, মঙ্গলবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রা থেকে ২.২ ডিগ্রি সেলসিয়াস বেশি। গতকাল সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ১.২ ডিগ্রি সেলসিয়াস বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬৪ থেকে ৯২ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ২৮ থেকে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

Google news