Violation of the MCC: মোদি-রাহুলের বিরুদ্ধে এমসিসি লঙ্ঘনের অভিযোগে নোটিশ, দ্রুত জবাব চাইল কমিশন

Modi Rahul EC

আদর্শ আচরণবিধি (এমসিসি) লঙ্ঘনের (Violation of the MCC) জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কংগ্রেস নেতা রাহুল গান্ধীর বিরুদ্ধে পদক্ষেপ নিল নির্বাচন কমিশন। নোইশ ধরানো হয়েছে কংগ্রেস ও বিজেপি উভয় দলকে। নির্বাচন কমিশন বিজেপি সভাপতি জে পি নাড্ডা এবং কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের কাছে ২৯ এপ্রিলের মধ্যে জবাব চেয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে নির্বাচনে অভিযোগ করেছিল কংগ্রেস। আর রাহুল গান্ধীর বিরুদ্ধে নির্বাচন কমিশনে অভিযোগ দায়ের করেছিল বিজেপি।

রাজস্থানের বাঁশওয়ারায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে ‘বিভাজনমূলক ও মানহানিকর’ ভাষণ দেওয়ার অভিযোগ এনে বিরোধী দলগুলির দায়ের করা অভিযোগের বিষয়ে নির্বাচন কমিশন ভারতীয় জনতা পার্টিকে (বিজেপি) জবাব দিতে বলেছে। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে এবং দলের নেতা রাহুল গান্ধীর মন্তব্য নিয়ে বিজেপির দায়ের করা অভিযোগের বিষয়েও কমিশন বিরোধী দলকে জবাব দিতে বলেছে।

বিজেপি প্রধান জে পি নাড্ডাকে লেখা এক চিঠিতে নির্বাচন কমিশন তাঁকে কংগ্রেস, ভারতের কমিউনিস্ট পার্টি (সিপিআই) এবং সিপিআই (এমএল)-এর দায়ের করা অভিযোগের বিষয়ে সোমবারের মধ্যে জবাব দিতে বলেছে। নির্বাচন কমিশন নাড্ডাকে দলের সমস্ত তারকা প্রচারকদের রাজনৈতিক আলোচনার উচ্চ মান নির্ধারণ করতে এবং আদর্শ আচরণবিধি অক্ষরে অক্ষরে অনুসরণ করতে বলেছে।

আধিকারিকরা জানিয়েছেন, এই প্রথম কোনও প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অভিযোগের বিষয়টি নির্বাচন কমিশন আমলে নিয়েছে। তারকা প্রচারকদের নিয়ন্ত্রণের প্রথম পদক্ষেপে, নির্বাচন কমিশন দলীয় সভাপতিদের জবাবদিহি করার জন্য জনগণের প্রতিনিধিত্ব আইনের বিধানগুলি প্রয়োগ করেছে। তাঁর এবং রাহুল গান্ধীর বিরুদ্ধে বিজেপির অভিযোগের বিষয়ে নির্বাচন কমিশনও কংগ্রেস সভাপতিকে একই ধরনের চিঠি লিখেছে।

দুই দলের সভাপতির কাছে লেখা চিঠিতে নির্বাচন কমিশন সরাসরি প্রধানমন্ত্রী মোদী, রাহুল গান্ধী বা খারগের নাম উল্লেখ করেনি, তবে তিন নেতার বিরুদ্ধে প্রাপ্ত অভিযোগের বিশদ বিবরণ সংযুক্ত করেছে। নির্বাচন কমিশনে অভিযোগ দায়ের করে কংগ্রেস বলেছে, মোদি তাঁর ভাষণে অভিযোগ করেছেন যে কংগ্রেস মানুষের সম্পত্তি মুসলমানদের মধ্যে ভাগ করতে চায় এবং বিরোধী দল মহিলাদের মঙ্গলসূত্রর কেড়ে নেব।

নির্বাচন কমিশনকে লেখা এক চিঠিতে বিজেপি বলেছে, তামিলনাড়ুর কোয়েম্বাটুরে রাহুল গান্ধী তাঁর বক্তৃতার সময় মোদীর বিরুদ্ধে ‘বিদ্বেষপূর্ণ এবং সম্পূর্ণ নিন্দনীয়’ অভিযোগ করেছিলেন। তফসিলি জাতি (এসসি) এবং তফসিলি উপজাতি (এসটি)-র বিরুদ্ধে বৈষম্যের কারণে তাঁকে রাম মন্দির প্রাণ প্রতিষ্ঠা অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়নি বলে দাবি করার জন্য বিজেপি খারগের বিরুদ্ধে আদর্শ আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ করেছে।

Google news